ফুলবাড়িয়া মডেল মসজিদ নির্মাণ কাজে মন্থর গতি

প্রকাশিত: ৭:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০

আল আমিনঃ ময়মনসিংহের ফুলবাড়িয়ায় মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র স্থাপন প্রকল্পের নির্মাণ কাজে মন্থর গতি থাকায় ৮ মাসে এক তৃতীয়াংশ কাজ সমাপ্ত করতে পারেনি সংশ্লিষ্ট ঠিকাদার।
জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৪ সালের নির্বাচনি ইশতেহারে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে উন্নত মসজিদ নির্মাণের প্রতিশ্রুুতি দেন। যার (উপজেলা পর্যায়ে) প্রাক্কলিত ব্যয় হবে প্রায় ১৩ কোটি টাকা। সেই ধারাবাহিকতায় ২০/০২/২০২০ তারিখে ৩ তলা বিশিষ্ট প্রায় ৩০হাজার বর্গফুটের মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র স্থাপন প্রকল্পের কাজ শুরু করেন মার্ক বিল্ডার্স নামের ঠিকাদারি প্রতিষ্ঠান। ময়মনসিংহ গণপূর্ত অফিসের চুক্তি মোতাবেক উক্ত বিল্ডিং ১৫ মাসের মধ্যে বাস্তবায়নের কথা নির্ধারণ করা হলেও বর্তমানে মডেল মসজিদের নির্মিত ভবনটিতে তৈরি হয়েছে বিড়ম্বনা। কাজের তেমন কোন অগ্রগতি না থাকায় মরিচাপড়া রড দিয়ে চলছে নির্মান কাজ। দীর্ঘদিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত পিলারের কাজই শেষ হয়নি।
ঠিকাদারের গড়িমসির কারনে নির্মাণ কাজের অগ্রগতি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন তদারকি না থাকায় সংশ্লিষ্ট বিভাগের প্রতি স্থানীয় মুসল্লিরা ক্ষোভ প্রকাশ করছেন ।
বিল্ডিং নির্মাণে কর্মরত সাইট ইঞ্জিনেয়ার জুয়েল রানা বলেন, দ্রুত কাজ সমপন্ন করতে নিয়মিত ১৫/২০ জন শ্রমিক কাজ করতেছে।
নির্মান কাজে বিড়ম্বনার বিষয়ে মুঠো ফোনে সংশ্লিষ্ট ঠিকাদার সাদেক হোসাইনের কাছে জানতে চাইলে তিনি বলেন, পুরাতন মসজিদের বিল্ডিং ভাঙ্গা, সময়মত প্রকল্পের ফান্ড না পাওয়া ও করোনা পরিস্থিতিতে ৬ মাস কাজ করতে না পারায় কাজটি যথাসময়ে যতটুকু সম্পন্ন হওয়ার কথা ছিল তা করা সম্ভব হয়নি ।
এ ব্যাপারে ময়মনসিংহ সহ:বিভাগীয় প্রকৌশলী সৌরভ রায় বলেন, করোনার আগমুহুর্তে কাজ শুরু করা হলেও করোনার জন্য কাজ করতে পারেনি আর যে সমস্ত রডে মরিচা ধরেছে তা ব্রাশ দিয়ে পরিস্কার করে ব্যবহার করা হচ্ছে।